শিবদৃষ্টি অনুসারে সংসার শিব থেকে অভিন্ন

 গোঃ স্তনাৎ ধাবতঃ ক্ষীরে বিকারস্তব এব হি।

ন চ ন ক্ষীরমিত্যেষ ব্যপদেশোঽস্তি তৎক্ষণম্ ॥১৮॥

যত ইচ্ছতি তজ্জ্ঞাতুং কর্ত্তুং বা স্বেচ্ছযা ক্রিযাম্।

তস্যাঃ পূর্বাপরৌ ভাগৌ কল্পনীযৌ পুরা হি (যৌ) ॥১৯॥


সরলার্থ -

গোমাতার স্তন থেকে দুগ্ধ নিঃসরণ হবার পর সেই গোদুগ্ধকে গোমাতার বিকার বলা হয়। কিন্তু যেমন প্রথমক্ষণেই দুগ্ধ ভিন্ন সংজ্ঞা প্রাপ্ত করে, সেই প্রকারেই শিবের ইচ্ছায় এই সংসার শিব থেকেই উৎপন্ন হয়ে ভিন্ন প্রতীত হয় মাত্র। পরমার্থতঃ যেমন দুধ গোমাতা থেকে ভিন্ন অন্য কিছুই নয় তেমনি এই সংসার শিব থেকে ভিন্ন অন্য কিছু নয়(অর্থাৎ শিবের সহিত অভিন্ন)।

(তথ্যসূত্র — রাধেশ্যাম চতুর্বেদী জী কর্তৃক অনূদিত - আচার্য সোমানন্দপাদ কর্তৃক রচিত ‘শিবদৃষ্টি’/প্রথম আহ্নিক)


সংগ্ৰহে ও লেখনীতে - নমিতা রায় দেবীজী 


🚩কপিরাইট ও প্রচারে - International Shiva Shakti Gyan Tirtha - ISSGT 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সোমবার ব্রত বিধি ও মাহাত্ম্য (শৈবপুরাণোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ১ (মূলপূজা)

বৃহৎ শিবার্চন বিধি পুস্তক (শৈব আগমোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ২ (প্রহরপূজা)

পরমেশ্বর শিব বৈষ্ণব নন