ইতিহাস-পুরাণ বলতে ব্রাহ্মণ শাস্ত্রসমূহকে বোঝায় না



অথ স্বাধ্যায়ম্ অধীয়ীত ঋচো যজূংষি সামান্যথর্বাঙ্গিরসো ব্রাহ্মণানি কল্পান্ গাথা

নারাশংসীর্ ইতিহাসপুরাণানীতি ॥১

[রেফারেন্স - আশ্বলায়ন গৃহ্যসূত্র ৩/৩/১]


সরলার্থ - এরপর স্বাধ্যায় পাঠ করবেন - ঋক, যজুঃ, সাম, অথর্বাঙ্গিরস, ব্রাহ্মণ, কল্প, গাথা, নারাশংসী, ইতিহাস এবং পুরাণ।


বিঃদ্রঃ - তথাকথিত নব্য আর্যসমাজী প্রক্ষিপ্তবাদীরা বলেন "ইতিহাস-পুরাণ" বলতে বেদের 'ব্রাহ্মণ' ভাগকে বোঝায়। এখন আশ্বলায়ন গৃহ্যসূত্র একটি ঋগ্বেদীয় বেদাঙ্গ এবং এখানে স্পষ্টত ব্রাহ্মণ, ইতিহাস, পুরাণ তিনটি আলাদা আলাদা শব্দই উল্লেখিত রয়েছে। এখন প্রশ্ন হল নব্য আর্যসমাজীদের মতের ভিত্তিতে যদি 'ইতিহাস-পুরাণ' বলতে 'ব্রাহ্মণ' সমূহকে বোঝায়, তবে এখানে আলাদা করে উল্লিখিত "ব্রাহ্মণ" শব্দটির দ্বারা কোন গ্রন্থ সমূহকে বোঝানো হয়েছে? সেটির উত্তর প্রদান করুন ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সোমবার ব্রত বিধি ও মাহাত্ম্য (শৈবপুরাণোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ১ (মূলপূজা)

বৃহৎ শিবার্চন বিধি পুস্তক (শৈব আগমোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ২ (প্রহরপূজা)

ত্রিপু্রোৎসব দীপপ্রজ্জ্বলন রীতি – স্কন্দমহাপুরাণোক্ত