প্রভু শিব জন্ম-মৃত্যুহীন, কিন্তু ব্রহ্মা বিষ্ণু তথা অন্য সকলেই জন্ম মৃত্যুর অধীন

 


ন জাতোঽস্যা পতিদেব্যা যন্মযোক্তং হিমাচল ।

ন স জাতো মহাদেবো ভূতভব্যভবোদ্ধবঃ ।

শরণ্যঃ শাশ্বতঃ শাস্তা শঙ্করঃ পরমেশ্বরঃ ॥১৭৮

ব্রহ্মবিষ্ণিবন্দ্রমুনয়ো জন্মমৃত্যুত্যুজরার্দিতা ।

তস্যৈতে পরমেশস্য সর্ব ক্রীড়নকা গিরে ॥১৭৯

আস্তে ব্রহ্মা তদিচ্ছাতঃ সম্ভূতো ভুবনপ্রভুঃ ।

বিষ্ণুর্যুগে যুগে জাতো নানাজাতির্মহাতনুঃ ॥১৮০

মন্যসে মাযয়া জাতং বিষ্ণুং চাপি যুগে যুগে ।

আত্মনো ন বিনাশোঽস্তি স্থাবরান্তোঽপি ভূধর ॥১৮১

সংসারে জায়মানস্য প্রিয়মাণস্য দেহিনঃ ।

নশ্যতে দেহ এবাত্র নাত্মনো নাশ উচ্যতে ॥১৮২

ব্রহ্মাদিস্থাবরান্তোঽয়ং সংসারো যঃ প্রকীর্তিতঃ ।

স জন্মমৃত্যুদুঃখার্তো হ্যবশঃ পরিবর্ততে ॥১৮৩

মহাদেবোঽচলঃ স্থাপুর্ন জাতো জনকোঽজরঃ ।

ভবিষ্যতি পতিঃ সোঽস্যা জগন্নাথো নিরাময়ঃ ॥১৮৪

[রেফারেন্স : মৎস্যমহাপুরাণ/অধ্যায় ১৫৪]

সরলার্থ : নারদজী বললেন - হে গিরিরাজ !

আমি যে বিষয়ে আপনাকে বললাম যে এই দেবীর পতি কখনো উৎপন্ন হননি, এ কথার অভিপ্রায় হল এই - যিনি ভূত ভবিষ্যৎ এবং বর্তমান তিনকালই বর্তমান থাকেন, যিনি জীবের শরণদাতা, অবিনাশী, নিয়ামক, কল্যাণকর্তা এবং পরমেশ্বর, সেই মহাদেব কখনো উৎপন্ন হননি, অর্থাৎ তিনি অনাদি, ওনার কখনোই জন্ম হয় না। 

হে পর্বতরাজ !

ব্রহ্মা বিষ্ণু ইন্দ্র মুনি আদি সকলেই জন্ম-মৃত্যু এবং বৃদ্ধ অবস্থা গ্রস্থ হয়ে থাকেন। এনারা সবাই সেই পরমেশ্বর মহাদেবের খেলনা মাত্র। সেই পরমেশ্বর মহাদেবের ইচ্ছেতেই ত্রিভুবনের স্বামী ব্রহ্মা প্রকট হয়েছেন এবং প্রত্যেক যুগে শ্রীবিষ্ণু বিশাল শরীর ধারণ করে নানা প্রকারের জীব জাতিতে উৎপন্ন হয়ে থাকেন । 

হে পর্বতরাজ !

প্রত্যেক যুগে মায়ার আশ্রয় নিয়ে উৎপন্ন হওয়া বিষ্ণুকে তো তুমিও মান্য করে থাকো। স্থাবর যোনিতে জন্ম নেওয়ার পর শরীর অন্ত হওয়ার পরও আত্মার বিনাশ হয় না। সংসারে উৎপন্ন হয়ে মৃত্যুকে প্রাপ্ত করা প্রাণীর শুধু মাত্র শরীর নষ্ট হয়ে থাকে, আত্মার নাশ হয়না বলে জানা যায়। ব্রহ্মা থেকে শুরু করে স্থাবর পর্যন্ত যাকে সংসার বলে জানা যায়, তাতে উৎপন্ন হওয়া প্রাণী জন্ম-মৃত্যুর দুঃখ দ্বারা পীড়িত হয়ে পরাধীন হয়ে পড়ে, কিন্তু পরমেশ্বর মহাদেব স্থাণুর ন্যায় অচল(স্থির)। তিনি বৃদ্ধ অবস্থা রহিত তথা সকলকে উৎপন্নকারী, কিন্তু তিনি স্বয়ং অন্য কারোর থেকে কখনোই উৎপন্ন হন না। সেই পরমেশ্বর জগদীশ্বর শংকর কি এই কন্যা পার্বতী পতি হবেন।

🌿অনুবাদক : শ্রী কৌশিক রায় শৈবজী

 ©️কপিরাইট ও প্রচারে : International Shiva Shakti Gyan Tirtha - ISSGT

_________________𓊼_________________

🍁हिंदी भाषा मे🍁


नारद उवाचं 

न जातोऽस्याः पति्दैव्या यन्मयोक्तं हिमाचल । 

न स जातो महादेवो भूतभव्यभवोद्धवः।

शरण्यः शाश्वतः शास्ता शंकरः परमेश्वरः ॥ १७८

ब्रह्मविष्ण्विन्द्रमुनयो जन्ममृत्युजरार्दिताः।

तस्यैते परमेशस्य सर्वे क्रीडनका गिरे॥ १७९ 

आस्ते ब्रह्मा तदिच्छातः सम्भूतो भुवनप्रभुः ।

विष्णुर्युगे युगे जातो नानाजातिर्महातनुः ॥ १८०

मन्यसे मायया जातं विष्णुं चापि युगे युगे।

आत्मनो न विनाशोऽस्ति स्थावरान्तेऽपि भूधर ॥ १८९ 

संसारे जायमानस्य प्रियमाणस्य देहिनः।

नश्यते देह एवात्र नात्मनो नाश उच्यते ॥ १८२

ब्रह्मादिस्थावरान्तोऽयं संसारो यः प्रकीर्तितः।

स॒ जन्ममृत्युदुःखार्तो ह्यवशः परिवर्तते ॥ १८३

महादेवोऽचलः स्थाणुर्न जातो जनकोऽजरः।

भविष्यति पतिः सोऽस्या जगन्नाथो निरामयः ॥ १८४ 

[तथ्यसूत्र : मत्स्यमहापुराण/अध्याय ९५४]


हिंदी अनुवाद : नारदजी वोले - हे गिरिराज !

मैने जो यह कहा है कि इस देवीका पति उत्पन्न ही नहीं हुआ है, इसका अभिप्राय यह है कि जो भूत, भविष्य, वर्तमान-- तीनों कालोमें वर्तमान रहनेवाले, जीवोंके शरणदाता, अविनाशी, नियामक, कल्याणकर्ता ओर परमेश्वर हँ, वे महादेव उत्पन्न नहीं हुए हैँ अर्थात्‌ वे अनादि है, उनका जन्म नहीं होता। पर्वतराज ! ब्रह्मा, विष्णु, इन्द्र, मुनि आदि जन्म, मृत्यु ओर वृद्धावस्थासे ग्रस्त हें। ये सभी उस परमेश्वरके खिलौनेमात्र हे । उन्हींकी इच्छासे त्रिभुवनके स्वामी ब्रह्मा प्रकट हुए हँ ओर विष्णु प्रत्येक युगमें विशाल शरीर धारण करके नाना प्रकारक जातियोमें उत्पन्न होते हें । पर्वतराज! प्रत्येक युगमें मायाका आश्रय लेकर उत्पन्न हुए विष्णुको तो तुम भी मानते ही हो। स्थावर योनिमें जन्म लेनेपर भी शरीरान्त होनेपर आत्माका विनाश नहीं होता। संसारमें उत्पन्न होकर मृत्युको प्राप्त हुए प्राणीका शरीरमात्र नष्ट होता हे, आत्माका नाश नहीं कहा जाता । ब्रह्यासे लेकर स्थावरपर्यन्त जो यह संसार कहा जाता हे, उसमें उत्पन्न हुए प्राणी जन्म-मृत्युके दुःखसे पीडित होकर पराधीन रहते हँ, किंतु महादेव स्थाणुकौ भोति अचल हँ । वे वृद्धावस्थासे रहित तथा सबको उत्पन्न करनेवाले है, किंतु स्वयं किसीसे उत्पन्न नहीं होते। वे ही निदोषि जगदीश्वर शङ्कर इस कन्य पार्वतीके पति होगे ॥१७


© Koushik Roy. All Rights Reserved https://issgt100.blogspot.com

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সোমবার ব্রত বিধি ও মাহাত্ম্য (শৈবপুরাণোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ১ (মূলপূজা)

বৃহৎ শিবার্চন বিধি পুস্তক (শৈব আগমোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ২ (প্রহরপূজা)

ত্রিপু্রোৎসব দীপপ্রজ্জ্বলন রীতি – স্কন্দমহাপুরাণোক্ত