শ্রীহরি নিজের কপালে ভস্ম ধারণ করে শিবভক্তি প্রার্থনা করেন


 পদ্মপুরাণে পরমশৈব শ্রীবিষ্ণুর শিবভক্তি


হরিরাহ পুরা দৃষ্টঃ পুরুষঃ শান্তবিগ্রহঃ।

ইত্যুদীৰ্ঘ্য মহাবিষ্ণুঃ শিবপাদে পপাত হ ॥২৩৭

হরিরুবাচ 

ন শক্তিং ভস্মনো জানে প্রভাবং তেকুতো বিভো।

নমস্তেঽস্ত নমস্তেঽস্তু ত্বামেব শরণং গতঃ ॥২৩৮

সদাশিব উবাচ 

বরং বৃণু মহাভাগ মনসা যৎ ত্বমিচ্ছসি।

শিবেরিতমথাকর্ণ্য হরির্ব্বব্রে বরোত্তমম্ ॥২৩৯

হরিরুবাচ

ত্বৎপাদযুগলে শম্ভো ভক্তিরস্তু সদা মম।

অথ দত্ত্বা বরং শম্ভুরিদমাহ বচো হরিম্ ॥২৪০

শম্ভুরুবাচ

 ভস্মধারণসম্পন্নো মম ভক্তো ভবিষ্যসি ॥২৪১

(তথ্যসূত্র - পদ্মপুরাণ/পাতালখণ্ড/চতুঃষষ্টিতমোঽধ্যায়/শ্লোক নং ২৩৭-২৪১)

🔥সরলার্থ :

 শ্রীবিষ্ণু বললেন, আমি হৃদয়মধ্যে শান্তমূর্তি পরমপুরুষ দর্শন করলাম, এই বলে মহাবিষ্ণু পরমেশ্বর মহাদেবের শ্রীচরণে পতিত হয়ে প্রণাম করলেন।২৩৭


পরমশৈব শ্রীবিষ্ণু বললেন, হে পরমেশ্বর শিব ! আমি ভস্মের মহিমা জানি না, আপনার মহিমা কিরূপে জানব ?

আপনারই শরণাপন্ন হলাম, আপনাকে পুনঃ পুনঃ প্রণাম করি। ২৩৮

সদাশিব বললেন, হে মহাভাগ! তুমি মনে মনে যে বর ইচ্ছা কর,তাই প্ৰাৰ্থনা কর, ঈশ্বর শিবের বাক্য শ্রবণ করে শ্রীবিষ্ণু উত্তম বর প্রার্থনা করলেন ২৩৯ পরমশৈব শ্রীবিষ্ণু বললেন, হে শম্ভো! আপনার পদযুগলে আমার সর্বদা যেন ভক্তি থাকে,আমি এই বর প্রার্থনা করি। ২৪০

পরমেশ্বর শিব বললেন, তুমি আমার ভস্ম ধারণ সম্পন্ন মদীয় (আমার) ভক্ত হবে।২৪১


কপিরাইট ও প্রচারে - International Shiva Shakti Gyan Tirtha

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সোমবার ব্রত বিধি ও মাহাত্ম্য (শৈবপুরাণোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ১ (মূলপূজা)

বৃহৎ শিবার্চন বিধি পুস্তক (শৈব আগমোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ২ (প্রহরপূজা)

ত্রিপু্রোৎসব দীপপ্রজ্জ্বলন রীতি – স্কন্দমহাপুরাণোক্ত