পরমেশ্বর শিবের নিষ্কল স্বরূপের প্রতীক হল শিবলিঙ্গ
অপি লিঙ্গে চ বেরে চ নিত্যমভ্যর্চ্যতে জনৈঃ ।
অব্রহ্মত্বাত্তদন্যেষাং নিষ্কলত্বং ন হি ক্বচিৎ ॥১৩॥
[তথ্যসূত্র - শিবমহাপুরাণ/বিদ্যেশ্বরসংহিতা/৫ নং অধ্যায়]
⭐সরলার্থ -
সকলেই লিঙ্গ(নিরাকার) ও মূর্তি(সাকার) দুটি রূপেই সর্বদা শিবের আরাধনা করে থাকেন। শিব ছাড়া কোনো দেবতাই সাক্ষাৎ ব্রহ্ম নয়, তাই কোথাও তাদের নিরাকার লিঙ্গ নেই।
⭐সিদ্ধান্ত -
শিব ছাড়া কোনো দেবতাগণই সাক্ষাৎ ব্রহ্ম না হওয়ায় একমাত্র পরমেশ্বর শিবই নিষ্কল স্বরূপ লিঙ্গে পূজিত হন।
⭐ব্যাখা-
শিবমহাপুরাণে বিদ্যেশ্বর সংহিতার পঞ্চম অধ্যায়ে বলা হয়েছে -
"শিবৈকো ব্রহ্মরূপত্বান্নিষ্কলঃ পরিকীর্তিতঃ ॥১০॥"
একমাত্র ভগবান শিবই ব্রহ্মরূপ হবার কারণে নিষ্কল(নিরাকার) বলা হয়।
রূপবান হবার কারণে তাকে "সকল" বলা হয়। এইকারনে তিনি সকল ও নিষ্কল দুটোই। পরমেশ্বর শিবের নিষ্কল(নিরাকার) হবার কারণেই তার পূজার আঁধার লিঙ্গ(প্রতীক) নিরাকার অর্থাৎ শিবলিঙ্গ শিবের নিরাকার স্বরূপের প্রতীক।
এভাবেই পরমেশ্বর শিবের সকল বা সাকার হবার কারণে তার সাকার বিগ্ৰহে পূজা করা হয়, অর্থাৎ তার(শিবের) সাকার স্বরূপের প্রতীক শিব বিগ্ৰহ। সকল ও অকল(নিষ্কল) রূপের কারণেই শিব "ব্রহ্ম" নামে খ্যাত পরমাত্মা।
ব্রহ্মা, ইন্দ্র আদি কোনো দেবতাই নিষ্কল লিঙ্গে পূজিত হন না। সকল দেবতা "ব্রহ্ম" না হওয়ায় সগুণ জীব হওয়ায় তাদের কেবল মূর্তিতে পূজা করা হয়। শংকর(শিব) ছাড়া অন্যান্য দেবতাদের "জীবত্ব" এবং সদাশিবের "ব্রহ্মত্ব" বেদ দ্বারা সিদ্ধ হয়। সেখানে প্রণব "ॐ-কার" ভগবান শিবকে-ই প্রতিপাদন করে।
⭐সিদ্ধান্ত -
লিঙ্গ হল ব্রহ্মের নিরাকার স্বরূপে প্রতীক। শিব ছাড়া অপর কোনো ব্রহ্ম নেই শিবলিঙ্গ হল ব্রহ্মের(শিবের) নিষ্কল স্বরূপ তাই একমাত্র পরমেশ্বর শিবেরই লিঙ্গে পূজার্চনা হয়।
লেখনীতে - © Namitaroy (issgt)
🚩 কপিরাইট ও প্রচারে- International shiva shakti gyan tirtha-ISSGT
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন