শিবমহাপুরাণের স্তুতি মন্ত্র


শ্রীমদ্ শিবপুরাণাখ্যঃ প্রত্যক্ষস্ত্বং মহেশ্বরঃ ।

শ্রবণার্থং স্বীকৃতোঽসি সন্তুষ্টো ভব বৈ ময়ি ॥৫৭

মনোরথো মদীয়োঽয়ং কর্তব্যঃ সফলস্ত্বয়া ।

নির্বিঘ্নেন সুসম্পূর্ণং কথাশ্রবণ মস্তু মে ॥৫৮

ভবাব্ধিমগ্নং দীনং মাং সমুদ্ধর ভবার্ণবাৎ ।

কর্মগ্রাহগৃহীতাঙ্গং দাস অহং তব শঙ্কর ॥৫৯ 


[তথ্যসূত্র - শিবমহাপুরাণ/শিবপুরাণ মাহাত্ম্য/অধ্যায় ৬]


অর্থ — হে শ্রীশিবমহাপুরাণ ! আপনি প্রত্যক্ষরূপী মহেশ্বর, আমি আপনার কথা (পাঠের দ্বারা) শ্রবণ করার অঙ্গীকার করেছি, আপনি আমার উপর প্রসন্ন হোন। আমার মনের যে ইচ্ছা আছে, তা আপনি কৃপাপূর্বক পূরণ করুন । আমার এই কথা শ্রবণ নির্বিঘ্নে সুসম্পন্ন হোক কর্মরূপগ্রহে গ্রস্ত দেহসম্পন্ন আমার মতো এই দীনকে আপনি সংসার সাগর থেকে উদ্ধার করুন।

 হে শংকর ! আমি আপনার দাস ।


[বিঃদ্রঃ — শিবমহাপুরাণ পাঠ করার বা শ্রবণের আগে

দুইহাত জোড় করে এই “শিবমহাপুরাণ স্তুতিমন্ত্র” উচ্চারণ করে প্রণাম করে পাঠ শুরু করবেন সর্বদা]


সংগ্রহ ও লেখনীতে — শ্রীনন্দীনাথ শৈব 

কপিরাইট ও প্রচারে — International Shiva Shakti Gyan Tirtha - ISSGT 



মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সোমবার ব্রত বিধি ও মাহাত্ম্য (শৈবপুরাণোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ১ (মূলপূজা)

বৃহৎ শিবার্চন বিধি পুস্তক (শৈব আগমোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ২ (প্রহরপূজা)

ত্রিপু্রোৎসব দীপপ্রজ্জ্বলন রীতি – স্কন্দমহাপুরাণোক্ত