বেদ অনুযায়ী একমাত্র শিব নির্গুণ নিরাকার পরমব্রহ্ম‌

 


যোঽসৌ সর্বেষু বেদেষু পঠতে হ্যজ ঈশ্বরঃ ।

অকাযো নিৰ্গুণোঽধ্যাত্মা তন্মে মনঃ শিবসংকল্পমস্তু ॥ ২৩ 

[তথ্যসূত্র : ঋগ্বেদ/ খিলানি/৪নং অধ্যায়/১১নং খিলা]


🌷 অর্থ — সমগ্র বেদ পাঠ করলে যাকে একমাত্র ঈশ্বর বলে জানা যায়, যিনি (পরমার্থে) একমাত্র নিরাকার নির্গুণ, সেই পরমেশ্বর শিবের প্রতি আমার মন সংকল্পিত হোক ॥২৩

🔥 সিদ্ধান্ত : বর্তমানে বহু নিরাকার ব্রহ্মবাদী ব্যক্তি নিরাকার নির্গুণ সত্ত্বাকে একমাত্র শিব হিসেবে মানতে চান না, তারা শিবকে ব্রহ্মের গুণপ্রকাশ বলে দাবি করেন, কিন্তু শব্দপ্রমাণ সহ বেদ বলছে পরমেশ্বর শিব নিজেই নির্গুণ নিরাকার পরমব্রহ্ম‌, অন্য কোনো দেবদেবীকে সরাসরি নির্গুণ নিরাকার বলা হয়নি। শৈবদর্শনে শিবের নিরাকার নির্গুণ সত্ত্বাকে পরমশিব বলে। তাই ব্রহ্মবাদীরা ব্রহ্ম ব্রহ্ম করলেও সেটা একমাত্র শিব বলেই গণ্য।

বেদবাক্য সর্বাগ্রে মান্য, তাই নির্গুণ নিরাকার ব্রহ্ম‌ই একমাত্র শিব।


সংগ্রহে — শ্রীনন্দীনাথ শৈব

কপিরাইট ও প্রচারে — International Shiva Shakti Gyan Tirtha - ISSGT 


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সোমবার ব্রত বিধি ও মাহাত্ম্য (শৈবপুরাণোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ১ (মূলপূজা)

বৃহৎ শিবার্চন বিধি পুস্তক (শৈব আগমোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ২ (প্রহরপূজা)

ত্রিপু্রোৎসব দীপপ্রজ্জ্বলন রীতি – স্কন্দমহাপুরাণোক্ত