শিবরক্ষা স্তোত্র

                                              ।।   শিবরক্ষা স্তোত্র ।।

বিনিযোগঃ- 

ॐ অস্য শ্রীশিবরক্ষাস্তোত্রমন্ত্রস্য যাজ্ঞবল্ক্য ঋষিঃ, 
শ্রীসদাশিবো দেবতা,  অনুষ্টুপ্‌ ছন্দঃ, 
শ্রীসদাশিবপ্রীত্যর্থং শিবরক্ষাস্তোত্রজপে বিনিযোগঃ ।


চরিতং দেবদেবস্য মহাদেবস্য পাবনম্‌ ।
অপারং পরমোদারং চতুর্বর্গস্য সাধনম্‌ ।।১।।


গৌরীবিনাযকোপেতং পঞ্চবক্তং ত্রিনেত্রকম্‌ ।
শিবং ধ্যাত্বা দশভুজং শিবরক্ষাং পঠেন্নরঃ ।। ২।।


গঙ্গাধরঃ শিরঃ পাতু ভালমর্ধেন্দুশেখরঃ ।
নযনে মদনধ্বংসী কর্ণৌ সর্পবিভুষণঃ ।।৩।।


ঘ্রাণং পাতু পুরারাতির্মুখং পাতু জগত্‌পতিঃ ।
জিহ্বাং বাগীশ্বরঃ পাতু কন্ধরাং  শিতিকন্ধরঃ ।।৪।।


শ্রীকণ্ঠঃ পাতু মে কণ্ঠং স্কন্ধৌ বিশ্বধুরন্ধরঃ ।
ভুজৌ ভুভারসংহর্তা করৌ পাতু পিনাকধৃক্‌ ।। ৫।।


হৃদযং শংকরঃ পাতু জঠরং গিরিজাপতিঃ ।
নাভিং মৃত্যুঞ্জযঃ পাতু কটী ব্যাঘ্রাজিনাম্বরঃ ।।৬।।

সক্থিনী পাতু দীনার্তশরণাগতবত্‌সলঃ ।
উরূ মহেশ্বরঃ পাতু জানুনী জগদীশ্বরঃ ।।৭।।


জঙ্ঘে পাতু জগত্‌কর্তা গুল্ফৌ‌ পাতু গণাধিপঃ ।
চরণৌ করুণাসিন্ধুঃ সর্বাঙ্গানি সদাশিবঃ ।। ৮।।


এতাং শিববলোপেতাং রক্ষাং যঃ সুকৃতী পঠেত্‌ ।
স ভুক্ত্বা সকলান্‌ কামান্‌ শিবসাযুজ্যমাপ্নুযাত্‌ ।।৯।।


গ্রহভুতপিশাচাদ্যাস্ত্রৌলোক্যে বিচরন্তি যে ।
দূরাদাশু পলাযন্তে শিবনামাভিরক্ষণাত্‌ ।।১০।।


অভযঙ্করনামেদং কবচং পার্বতীপতেঃ ।
ভক্ত্যা বিভর্তি যঃ কণ্ঠে তস্য বশ্যং জগত্ত্রযম্‌ ।।১১।।


ইমাং নারাযণঃ স্বপ্নে শিবরক্ষাং যথাঽঽদিশত্‌ ।
প্রাতরুত্থায যোগীন্দ্রো যাজ্ঞবল্ক্যস্তথাঽলিখত্‌ ।।১২।।



                    ।।ইতি শ্রীযাজ্ঞবল্ক্যপ্রোক্তং শিবরক্ষাস্তোত্রং সম্পূর্ণম্‌ ।।



ভাবার্থঃ- এই শিবরক্ষাস্তোত্রের ঋষি হলেন যাজ্ঞবল্ক্য, দেবতা হলেন শ্রীসদাশিব, অনুষ্টুপ ছন্দ , শ্রীসদাশিবের প্রসন্নতার হেতু এই শিবরক্ষাস্তোত্র জপে এর বিনিযোগ করা হয়।

👉দেবাধিদেব মহাদেবের এই পরম পবিত্র চরিত্র চতুর্বর্গের (ধর্ম, অর্থ, কাম এবং মোক্ষ) সিদ্ধি প্রদানকারী সাধনা, পরমেশ্বর অতীব উদার, তার উদারতার কোন সীমা নেই ।।১।।


👉সাধককে গৌরী এবং বিনায়ক সহিত, পঞ্চ মুখ ও দশভুজাধারী ত্র্যম্বক পরমেশ্বর শিবের ধ্যান করে শিবরক্ষাস্তোত্রের পাঠ করা উচিৎ ।।২।।

👉গঙ্গাকে জটাজুটে ধারণকারী গঙ্গাধর শিব আমার মস্তকের, শিরোভূষণ রূপে অর্ধচন্দ্রকে ধারণকারী অর্ধেন্দুশেখর আমার ললাটের, মদনকে ধংসকারী মদনদহন আমার নেত্রদ্বয়কে, সর্পকে আভূষণরূপে ধারণকারী সর্পবিভূষণ শিব আমার কর্ণদ্বয়ের রক্ষা করুন ।।৩।।

👉ত্রিপুরাসুরের বিনাশক পুরারাতি আমার ঘ্রাণের (নাক), জগতের রক্ষাকর্তা জগত্‌পতি আমার মুখের, বাণীর স্বামী বাগীশ্বর আমার জিহ্বার, শিতিকন্ধর (নীলকণ্ঠ) আমার স্কন্ধের রক্ষা করুন ।।৪।।


👉শ্রী অর্থাৎ সরস্বতী অর্থাৎ বাণী যার কণ্ঠে নিবাস করে সেই শ্রীকণ্ঠ আমার কণ্ঠের, বিশ্বের ধুরদের ধারণকারী বিশ্বধুরন্ধর শিব আমার দু কাধের, পৃথিবীর ভারস্বরূপ দৈত্যদের সংহারকারী ভুভারসংহর্তা শিব আমার দু বাহুর, পিনাক ধারণকারী পিনাকধৃক্‌ আমার দু হাতের রক্ষা করুন ।।৫।।

👉ভগবান শংকর আমার হৃদয়ের এবং গিরিজাপতি আমার জঠর দেশের রক্ষা করুন। ভগবান মৃত্যুঞ্জয় আমার নাভির রক্ষা করুন তথা ব্যাঘ্রচর্মকে বস্ত্র রূপে ধারণকারী পরমেশ্বর শিব আমার কটি-প্রদেশের রক্ষা করুন ।।৬।।

👉 দীন, আর্ত এবং শরণাগতদের প্রেমী-দীনার্তশরণাগতবৎসল আমার সমস্ত অস্থির, মহেশ্বর আমার উরুদ্বয় তথা জগদীশ্বর আমার হাঁটুদ্বয় রক্ষা করুন ।।৭।।

👉 জগত্‌কর্তা আমার দুই জঙ্ঘার, গণাধিপতি আমার দুই গুল্‌ফের (পায়ের পাতার উপরের গ্রন্থি), করুণাসিন্ধু আমার দুই চরণের তথা পরমেশ্বর সদাশিব আমার সমস্ত অঙ্গের রক্ষা করুন ।।৮।।

👉 যে সুকৃতী সাধক  কল্যাণকারিণী শক্তির দ্বারা যুক্ত এই শিবরক্ষা স্তত্রের পাঠ করবে সে সমস্ত কামনার উপভোগ করে অন্তিমে শিবসাযুজ্যকে প্রাপ্ত করবে ।।৯।।

👉 ত্রিলোকে যত প্রকারের গ্রহ, ভূত, পিশাচ আদি বিচরণ করে সেসব এই শিবরক্ষা স্তোত্রের পাঠ মাত্রই তৎক্ষণাৎ  সেখান হতে পলায়ন করে ।।১০।।

👉 ভগবান নারায়ণ স্বপ্নে এই "শিবরক্ষা স্তোত্রের" যেরূপ উপদেশ দিয়েছিলেন, যোগীন্দ্র মুনি যাজ্ঞবল্ক্য প্রাতঃকালে উঠে একই প্রকার এই স্তোত্র লিপিবদ্ধ করেন।



                  ।।   ইতি শ্রী যাজ্ঞবল্ক্যমুনিকথিত শিবরক্ষা স্তোত্র সম্পূর্ণ ।।





 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সোমবার ব্রত বিধি ও মাহাত্ম্য (শৈবপুরাণোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ১ (মূলপূজা)

বৃহৎ শিবার্চন বিধি পুস্তক (শৈব আগমোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ২ (প্রহরপূজা)

ত্রিপু্রোৎসব দীপপ্রজ্জ্বলন রীতি – স্কন্দমহাপুরাণোক্ত