বেদ শাস্ত্র অনুযায়ী পরমেশ্বরের মুখ্য নাম হল — শিব

  

Shiv name mentioned Vedas



🚩 #বেদ_শাস্ত্রে_পরমেশ্বরের_নাম_শিব


 শিবাে নামাসি স্বধিতিস্তে পিতা নমস্তে অস্তু মা মা হিংসীঃ । 

নিবর্তয়াম্যায়ুষেহন্নাদ্যায় প্রজননায় রায়স্পোষার সুপ্রজাস্ত্বায় সুবীর্যায় ।। 


[তথ্যসূত্র : শুক্ল যজুর্বেদ/অধ্যায় ৩/মন্ত্র নং ৬৩]


অন্বয় : - (শিবঃ নাম অসি)আপনার[হে পরমেশ্বর রুদ্র] নাম শিব (স্বধিতিঃ) শাস্ত্রের (তে পিতা) আপনি পালন কর্তা (তে নমঃ অস্তু) আপনাকে প্রণাম করি , (মা মা হিংসীঃ) আমার প্রতি অকল্যানকরী যেন না হন । (আয়ুষে) দীর্ঘ আয়ু (অন্নাদ্যায়) অন্নাদির প্রাপ্তি (প্রজননায়) সু সন্তানের প্রাপ্তি (সুপ্রজাস্ত্বায়) উত্তম প্রজা হওয়ার সামর্থ্য (রায়স্পোষার) ধনের সাথে পুষ্টি (সুবীর্যায়) সুবীর্য অথবা উত্তম পরাক্রমের জন্য (নিবর্তয়ামি) আমি উদ্যমী হতে পারি । 


সরলার্থ : - (হে পরমেশ্বর রুদ্র) আপনার নাম শিব, আপনি শাস্ত্রের পালন কর্তা, আপনাকে আমি প্রণাম করি । কৃপা করে আমার প্রতি অকল্যানকরী যেন না হন, বরং দীর্ঘ আয়ু, অন্নাদির প্রাপ্তি, সু সন্তানের প্রাপ্তি, উত্তম প্রজা হওয়ার সামর্থ্য, ধনের সাথে পুষ্টি এবং পরাক্রমের জন্য যেন আমি উদ্যমী হতে পারি (সেই কৃপা করুন)।


সিদ্ধান্ত — সিদ্ধান্ত — উক্ত বেদমন্ত্রের সমগ্র সূক্তটির দেবতা হলেন - রুদ্র। সেই রুদ্রের উদ্দেশ্যেই এই ৬৩নং মন্ত্রে রুদ্রকে সম্মোধন করে বলা হয়েছে যে, হে রুদ্রদেব ! আপনার নাম — শিব। তাই এখানে পরিষ্কার হয়ে যাচ্ছে যে, শিব নাম বেদের মধ্যেই রয়েছে। পরমেশ্বর শিবকেই রুদ্র হিসেবে উল্লেখ করেছে সমগ্র বেদশাস্ত্র । এছাড়াও যজুর্বেদের তৈত্তিরীয় আরণ্যকের ১০-২১-১ -এ পরমেশ্বর শিবের — সদাশিব নামটি উল্লেখ রয়েছে । 


© শ্রীনন্দীনাথ শৈবাচার্য (ISSGT)

কপিরাইট ও প্রচারে — international Shiva Shakti Gyan Tirtha - ISSGT

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সোমবার ব্রত বিধি ও মাহাত্ম্য (শৈবপুরাণোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ১ (মূলপূজা)

বৃহৎ শিবার্চন বিধি পুস্তক (শৈব আগমোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ২ (প্রহরপূজা)

ত্রিপু্রোৎসব দীপপ্রজ্জ্বলন রীতি – স্কন্দমহাপুরাণোক্ত