অদ্বৈত জ্ঞানই মুক্তির একমাত্র পথ — এই কথা স্বীকার করে বিশিষ্টাদ্বৈত, দ্বৈত তথা সকল অদ্বৈত দর্শনের বিরোধী দর্শনগুলিকে খণ্ডন করেছে স্বয়ং বৈষ্ণবপুরাণ
আজকাল দেখা যায় নব্য মূঢ় রামানুজের অনুসারী বৈষ্ণবেরা নিজেদের কাল্পনিক বিষ্ণুপরমত্ব মতবাদকে সর্বোচ্চ প্রমাণ করবার জন্য বিশিষ্টাদ্বৈত দর্শনের উপর নির্ভর করে । অথচ বেদ পুরাণে তন্ত্রে সর্বত্র অদ্বৈত দর্শনকেই সর্বোপরি সর্বোৎকৃষ্ট বলে বারংবার স্বীকার করা হয়েছে। অদ্বৈতবাদ যে সর্বোপরি তা এই বৈষ্ণবেরা মানতে রাজি নন। কেননা অদ্বৈত দর্শন দ্বারা বিষ্ণুপরমত্ব মতবাদকে সর্বোচ্চ প্রমাণ করা অসম্ভব, তাই বৈষ্ণবদের প্রত্যেকটি পরম্পরা ই অদ্বৈত দর্শন কে এড়িয়ে গিয়েছে। কোনো বৈষ্ণব পরম্পরা অদ্বৈতবাদকে স্বীকার করেনি। বরং অদ্বৈত দর্শনের বিরোধীতা করেছেন ।
আর এই রামানুজী বৈষ্ণবেরা আমাদের অদ্বৈতবাদী শৈবদের সিদ্ধান্তকে অস্বীকার করবার জন্য বারংবার রামানুজাচার্যের বিশিষ্টাদ্বৈত বাদকে টেনে এনে সব কিছুকে তাদের বিশিষ্টাদ্বৈত দর্শনের পরিপ্রেক্ষিতে বিচার করে। তাই আজ আপনাদের দেখাবো যে,
বৈষ্ণবদেরই পুরাণশাস্ত্র বৈষ্ণবদের দর্শনকেই কি প্রকারে নিকৃষ্টতম বলে চিহ্নিত করে রামানুজী বৈষ্ণবদের বিশিষ্টাদ্বৈতবাদী দর্শন সহ অদ্বৈতবিরোধী সকল বৈষ্ণব সিদ্ধান্তকে খণ্ডন করে রেখেছে।
চলুন এবার থেকে দেখে নিই 👇
♦️অদ্বৈত দর্শন সম্বন্ধে গরুড়পুরাণের সিদ্ধান্ত♦️
অদ্বৈতযোগসম্পন্নাস্তে মুচ্যন্তেতি বন্ধনাৎ ॥ ৩
[তথ্যসূত্র — গরুড়পুরাণ/অষ্টাবিংশাধিকারদ্বিশততমোহধ্যায়(আত্মজ্ঞানকথনম)/ ৩নং শ্লোক]
🌷 অর্থ — যাহারা অদ্বৈত জ্ঞান সম্পন্ন তাহারা ভববন্ধন থেকে মুক্ত হইতে পারে ॥ ৩
______________________________________________
🔷 অদ্বৈত বিরোধী অনান্য দ্বৈত দর্শন সম্পর্কে গরুড়পুরাণের সিদ্ধান্ত 🔷
একেন জন্মনা জ্ঞানাৎ মুক্তিম দ্বৈততাবিনাং ।
যোগভ্রষ্টা কুযোগাশ্চ বিপ্ৰা যোগীকুলোদ্ভবা ॥ ১১
[তথ্যসূত্র — গরুড়পুরাণ/অষ্টাবিংশাধিকারদ্বিশততমোহধ্যায়(আত্মজ্ঞানকথনম)/ ১১নং শ্লোক]
🌷 অর্থ — দ্বৈতজ্ঞানীদের এক জন্মে মুক্তি হতে পারে না। তাহারা যোগভ্রষ্টা হয়ে যোগীরূপে ব্রাহ্মণকুলে জন্মগ্রহণ করে। তথাপি অদ্বৈত অবলম্বনে মুক্ত হতে সক্ষম হয়।
সিদ্ধান্ত — বৈষ্ণব পুরাণই বৈষ্ণবদের পরম্পরার বিশিষ্টাদ্বৈত, দ্বৈত সহ সকল অদ্বৈতবিরোধী দর্শনকে খণ্ডন করেছে। অদ্বৈত দর্শন সর্বোপরি তা বৈষ্ণবদেরই শাস্ত্র সিদ্ধান্ত দিয়েছে। সুতরাং, রামানুজের বিশিষ্টাদ্বৈত দর্শনের উপর নির্ভর করে বৈষ্ণবেরা কখনোই অদ্বৈত দর্শনের অনুসারী শৈবদের শিবপরমত্ব খণ্ডন করার প্রয়াস করতে সক্ষম নন, কেননা তাদের দর্শন খণ্ডিত তাদেরই শাস্ত্র থেকে।
সত্য উন্মোচনে — শ্রী নন্দীনাথ শৈব আচার্য জী
কপিরাইট ও প্রচারে — International Shiva Shakti Gyan Tirtha - ISSGT
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন