শিব তত্ত্ব অভেদাত্মক
সর্বেষু ভাবেষু যথা সা শিবরূপতা ॥৪৬॥
নীরূপতা নির্বৃতির্বা শক্তিত্রিতযযোগিতা ।
সচিত্ত্বং সংস্থিতং নিত্যং কথনীযং তথাঽগ্ৰতঃ ॥৪৭॥
এই প্রকার সমস্ত জড় চেতন সর্বত্র সবই তত্ত্ব রূপই । ইহা নীরূপও বটে । ইহাই নির্বৃতি অর্থাৎ কর্মবচ্ছিন্না ঔন্মুখতা বটে । ইহা ইচ্ছা জ্ঞান আর ক্রিয়া তিনশক্তির যোগ্যতা বলে জানা উচিত। সর্বত্র চৈতন্য রূপে তাই আছে এটি পূর্বে বলা হয়েছে।
এবং সর্বপদার্থানাং সমৈব শিবতা স্থিতা ।
পরাপরাদিভেদোঽত্র শ্রদ্দধানৈরুদাহ্নতঃ ॥৪৮॥
এইপ্রকারে পরমশিব থেকে শুরু করে ঘট পট মঠ আদি পর্যন্ত সমস্ত পদার্থে সমান রূপে শিবত্ব বর্তমান রয়েছে। সেখানে অপর ইত্যাদি ভেদের বর্ণন শ্রাদ্ধাকারীর নিজস্ব চিন্তাধারা । বস্তুত না কোনো বস্ত শুদ্ধ -অশুদ্ধ রয়েছে আর শিব অতিরিক্ত অন্য কোনো পদার্থের পারমার্থিক স্থিতি রয়েছে।
এবং ভেদাত্মকং নিত্যং শিবতত্ত্বমনন্তকম্ ।
তথা তস্য ব্যবস্থান্নানারূপেঽপি সত্যতা ॥৪৯॥
এইপ্রকারে যদি কেউ ভেদ মান্য করে তাহলে ভেদাত্মক শিব তত্ত্ব অনন্ত রয়েছে এবং বস্তুত শিব তত্ত্ব অভেদাত্মক। এইজন্য তার(শিবের) ব্যবস্থা রূপ স্বভাবের কারণ নানারূপে বর্তমান হয়েও তিনি(শিব) সত্য।
(তথ্যসূত্র — রাধেশ্যাম চতুর্বেদী জী কর্তৃক অনূদিত - আচার্য সোমানন্দপাদ কর্তৃক রচিত ‘শিবদৃষ্টি’/প্রথম আহ্নিক)
সংগ্ৰহে ও লেখনীতে - নমিতা রায় দেবীজী
🚩কপিরাইট ও প্রচারে - International Shiva Shakti Gyan Tirtha - ISSGT
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন