পরমার্থচর্চা স্তোত্র

                      


                         ॥পরমার্থচর্চা॥

[এই স্তোত্রে কূল আটটি শ্লোক রয়েছে । এখানে পরমার্থ অর্থাৎ শিবের‌ বর্ণনা রয়েছে। তিনি বিশ্বের সর্বোৎকৃষ্ট প্রকাশ এবং তার‌ই বৈচিত্র্যপূর্ণশক্তিতে গ্ৰাহ্য ও গ্ৰহীতার ভেদ প্রতীত হয়। পরমশিবের ভেতরেই সম্পূর্ণ বিশ্ব এবং সম্পূর্ণ পদার্থ নিজ অস্তিত্বকে প্রাপ্ত করে। এটি দেশ, কাল এবং সীমারহিত। আচার্য অভিনবগুপ্তজী বলেন অন্য চিন্তা থেকে মুক্ত মোক্ষপদ প্রাপ্ত করার যে জন অভিলাষী এই সাত শ্লোক থেকে সামূহিক রূপে নিজের হৃদয়ে স্মরণ করেন তিনি ভৈরব, পরধাম, মোক্ষ অথবা শিবপদ বারংবার প্তাপ্ত করেন। ]


[ তথ্যসূত্র - শশীশেখর চতুর্বেদীর অনুবাদিত অভিনবস্তোত্রাবলি ]


বঙ্গানুবাদে - নমিতা রায় দেবীজী(ISSGT)


অর্কেন্দুদীপাদ্যবভাসভিন্নং নাভাত্যতিব্যাপ্ততযা ততশ্চ । প্রকাশরূপং তদিযৎ প্রকাশ্যপ্রকাশতাখ্যা ব্যবহার এব ॥১॥


সরলার্থ -

 চরমতত্ত্ব সূর্য, চন্দ্র, দীপের প্রকাশ থেকে ভিন্ন প্রতীত হয়না এইজন্য এটি কার‌ও থেকে অতিব্যাপ্ত মনে হয় না। এই তত্ত্ব হলো প্রকাশরূপ চৈতন্য। প্রকাশ এবং প্রকাশ্যতা নামক ব্যবহার জগতেই হয়ে থাকে। 


জ্ঞানাদ্বিভিন্নো ন হি কশ্চিদর্থঃ তত্তৎকৃতঃ সংবিদি নাস্তি ভেদঃ । স্বযম্প্রকাশাচ্ছতমৈকধাম্নি প্রাতিস্বিকী নাপি বিভেদিতা স্যাৎ ॥২॥


সরলার্থ - 

কোনো পদার্থ জ্ঞান থেকে ভিন্ন হয় না তাই জ্ঞান দ্বারা করা ভেদ সংবিতে নেই এবং অসংখ্য তেজস্বী এই তত্ত্বে স্বয়ং প্রকাশ থেকে অতিরিক্ত নিজস্ব ভেদ নেই। 


ইত্থং স্বসংবিদ্ঘন এক এবং শিবঃ স বিশ্বস্ত প্রোঃ প্রকাশঃ । ত্রাপি ভাত্যেব বিচিত্রশক্তৌ গ্ৰাহ্যগৃহীতৃপ্রবিভাগভেদঃ ॥৩॥


সরলার্থ -

এই প্রকারে স্বসংবিদ্ঘন শিব এক‌ই। তিনি বিশ্বের সর্বোৎকৃষ্ট প্রকাশ হন। তার বিচিত্র শক্তিতেই গ্ৰাহ্য আর গ্ৰহীতার বিভাগ রূপী ভেদ প্রতীত হয়।


ভেদঃ স চাযং না ততো বিভিন্নং স্বচ্ছন্দসুস্বচ্ছতমৈকধাম্নঃ ।

প্রাসাদহস্ত্যশ্চপযোদসিন্ধুগির্যাদি যদ্বন্মণিদর্পণাদেঃ ॥৪॥


সরলার্থ -

এই ভেদ স্বচ্ছন্দ, স্বচ্ছমাত্র তেজ থেকে ভিন্ন নয়। ইহ সেভাবে ভিন্ন নয় যেভাবে মণি অথবা দর্পণে প্রতিবিম্বিত হ‌ওয়া প্রাসাদ, হাতি, ঘোড়া, মেঘ, সমুদ্র, পর্বত আদি মণিদর্পনাদি থেকে ভিন্ন নয়।


আদর্শকুক্ষৌ প্রতিবিম্বকারি সবিম্বকং স্যাদ্যদি মানসিদ্ধম্ । স্বচ্ছন্দসংবিন্মুকুরান্তরালে ভাবেষু হেত্বন্তরমস্তি নান্যৎ ॥৫॥


সরলার্থ - 

দর্পণের ভেতর প্রতিবিম্বিত হ‌ওয়া পদার্থ বিম্ব-এর সাথেই হয়। যদি এই প্রমান সিদ্ধ হয় তাহলে স্বচ্ছন্দ সংবিদ্রূপী দর্পণের ভেতর প্রতীত হ‌ওয়া ভাবের কোনো দ্বিতীয় কারণ নেই, এটাও প্রমানসিদ্ধ।


সংবিদ্ঘনস্তেন পরস্ত্বমেব ত্বয্যেব বিশ্বানি চকাসতি দ্রাক্। স্ফুরন্তি চ ত্বন্মহসঃ প্রভাবাৎ ত্বমেব চৈষাং পরমেশকর্তা ॥৬॥


সরলার্থ -

এইজন্য তুমি‌ই সংবিদ্ঘন পরতত্ত্ব, তোমার ভেতরেই ইহ বিশ্ব প্রকাশিত হয়। তোমার তেজের প্রভাবেই সম্পূর্ণ পদার্থ স্ফুরিত হতে থাকে এবং তুমি‌ই তাদের পরমেশ্বর কর্ত্তা।


ইত্থং স্বসংবেদনমাদিসিদ্ধমসাধ্যমাত্মানমনীশমীশম্ ।

স্বশক্তিসম্পূর্ণমদেশকালং নিত্যং বিভুং

ভৈরবনাথমীডে ॥৭॥


সরলার্থ -

আমি এই প্রকারে স্বসংবেদনস্বরূপ, আদিসিদ্ধ, অসাধ্য, অনীশ, ঈশ্বর স্বরূপ আত্মা যিনি নিজ শক্তি দ্বারা সম্পূর্ণ এবং দেশ-কালের সীমা রহিত, নিত্য, ব্যাপক, ভৈরব নাথের স্তুতি করি।


সদ্বৃত্তসপ্তকমিদং গলিতান্যচিন্তাঃ সম্যক্ স্মরন্তি হৃদযে পরমার্থকামাঃ । তে ভৈরবীযপরধাম মুহুর্বিশন্তি জানন্তি চ ত্রিজগতীপরমার্থচর্চাম্ ॥৮॥


সরলার্থ - 

অন্যান্য চিন্তামুক্ত পরমার্থ প্রাপ্তির উদ্দেশ্যকারী ব্যক্তিরা এই সাত ছন্দের সমূহ হৃদয়ে স্মরণ করেন তারা ভৈরবীয় পরধাম বারংবার প্রাপ্ত করেন এবং ত্রিলোকে পরমার্থ চর্চাকে জেনে যায়। 


॥ ইতি শ্রীমদভিনবগুপ্তবিরচিতা পরমার্থচর্চা সমাপ্তা ॥


🚩কপিরাইট ও প্রচারে - International Shiva Shakti Gyan Tirtha - ISSGT 

মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ