শিবরাত্রির কারণ

 


নিম্নোক্ত লেখাটি শিবমহাপুরাণ থেকে নেওয়া হয়েছে। সংগ্রহে ও লেখনীতে - শ্রী কৌশিক রায় শৈবজী

©কপিরাইট ও প্রচারে - International Shiva Shakti Gyan Tirtha - ISSGT


ব্রহ্মা ও বিষ্ণু যখন নিজের মধ্যে শ্রেষ্ঠত্বের অভিমানের বশবর্তী হয়ে পরস্পর পরস্পরের সঙ্গে বিবাদ করছিলেন তখন পরমেশ্বর শিব ব্রহ্মা ও বিষ্ণুর মাঝে নিষ্কল আদি-অন্তহীন ভীষণ অগ্নিস্তম্ভের প্রকাশ ঘটান। এরপর ব্রহ্মা ও বিষ্ণু সেই অগ্নিস্তম্ভের শেষ ও শুরুর স্থান খুঁজতে গিয়ে অসফল হন। তখন তারা বুঝতে পারেন যে একমাত্র এই জ্যোতির্ময় সত্ত্বাই তাদের দুজনের চেয়েও শ্রেষ্ঠ। পরবর্তীতে পরমেশ্বর শিব সেখানে নিজ সাকার স্বরূপে প্রকটিত হয়ে দর্শন দেন এবং ব্রহ্মা ও বিষ্ণু কে আশীর্বাদ করেন। তখন ব্রহ্মা ও বিষ্ণু পরমেশ্বর শিবের পূজা করেন । পরমেশ্বর শিব অত্যন্ত প্রসন্ন হয়ে বলেন - হে পুত্রগণ আজ এক মহান দিন তোমরা আজ আমার যেভাবে পূজা করেছ তাতে তোমাদের ওপর আমি অত্যন্ত প্রসন্ন হয়েছি। সেই জন্য এই দিন পরম পবিত্র এবং মহান থেকে মহান হবে, আজকের এই তিথি শিবরাত্রি নামে বিখ্যাত হয়ে আমার পরম প্রিয়' হবে । এই সময়ে যে আমার এই জ্যোতির্ময় লিঙ্গ অর্থাৎ সকল অঙ্গ আকৃতি রোহিত নিরাকার প্রতীক ও সাকার রূপের অথবা সাকার রূপের বিগ্রহকে পুজো করবে সেই ব্যক্তি জগতের সৃষ্টি এবং পালন করতেও সক্ষম হবে । যে ব্যক্তি শিবরাত্রিতে দিনরাত নিরাহারে এবং জিতেন্দ্রিয় অর্থাৎ ইন্দ্রিয়কে জয় করে নিজের শক্তি অনুসারে অর্থাৎ নিজের সামর্থ্য অনুসারে আমার পূজা করবে সে যা লাভ করবে তা শ্রবণ করো - 

ক্রমাগত এক বছর ধরে নিরন্তর আমার পূজা করলে যে ফলপ্রাপ্তি হয় শুধুমাত্র শিবরাত্রির দিন পূজা করলে সেই মানুষ তখনই সেই ফল লাভ করে থাকে। যেমন পূর্ণ চন্দ্র উদয় হলে সমুদ্র বৃদ্ধিপ্রাপ্ত হয় তেমনি এই শিবরাত্রি তিথি আমার ধর্মের বৃদ্ধির সময় এই পৃথিবীতে আমার স্থাপনা আদি মঙ্গলময় উৎসব হওয়া উচিত ।

[রেফারেন্স - শিবমহাপুরাণ/বিদ্যেশ্বরসংহিতা/অধ্যায় নং ৮ ও ৯]

[বিঃদ্রঃ - লেখাটি প্রচার করুন শেয়ার করে, কপি করতে চাইলে সম্পূর্ণ লেখাটি কপি করবেন]

© Koushik Roy. All Rights Reserved https://issgt100.blogspot.com 

আরো দেখুন 👇

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সোমবার ব্রত বিধি ও মাহাত্ম্য (শৈবপুরাণোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ১ (মূলপূজা)

বৃহৎ শিবার্চন বিধি পুস্তক (শৈব আগমোক্ত)

শিবরাত্রির ব্রত বিধি ২ (প্রহরপূজা)

ত্রিপু্রোৎসব দীপপ্রজ্জ্বলন রীতি – স্কন্দমহাপুরাণোক্ত